শর্তাবলী

শর্তাবলী

পেপারফ্লাই প্রাইভেট লিমিটেড বাংলাদেশের বৃহত্তম ও দ্রুত পরিসরে বেড়ে ওঠা লজিস্টিক সেবা প্রদানকারী প্ল্যাটফর্ম। আমরা বৈধ কুরিয়ার এবং ট্রেড লাইসেন্স এর সাথে ২০১৬ থেকে সেবা প্রদান করে আসছি। মার্চেন্টদের সম্পূর্ণ এবং কাস্টমাইজড লজিস্টিক সহায়তা প্রদান করাই আমাদের লক্ষ্য। আমাদের সেবা সমূহের মধ্যে রয়েছে মার্চেন্টদের নিকট হতে ডোরস্টেপ পিক-আপ, ডোরস্টেপ ডেলিভারি, ওয়্যারহাউজিং, প্যাকেজিং, ক্যাশ-অন-ডেলিভারি, রিটার্ন ম্যানেজমেন্ট ইত্যাদি ৬৪টি জেলা জুড়ে। আমরা বর্তমানে দেশের বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে এই পরিষেবাগুলো প্রদান করছি।

মার্চেন্টদের সর্বোচ্চ এবং মানসম্মত সেবা প্রদান করাই আমাদের লক্ষ্য। এই সেবা প্রাপ্তি সহজ ও নিশ্চিত করতে সম্মানিত মার্চেন্টদের সম্মতি হওয়া শর্তাবলি উপস্থাপন করছি: -

 

অর্ডার প্রসেসিং এবং ডেলিভারি পলিসি :-

১. মার্চেন্টকে পেপারফ্লাই প্যানেলে যথাযথ তথ্য প্রদানের মাধ্যমে তার অর্ডার আপলোড করবে। যেমন প্রোডাক্টের ধরণ, অর্ডার নম্বর, এবং কাস্টমারের যাবতীয় তথ্য দিয়ে পরবর্তী ধাপের জন্য আবেদন করতে হবে।

২. পেপারফ্লাই-এ প্রোডাক্ট দেওয়ার পূর্বেই পণ্য সমূহকে অবশ্যই সুরক্ষিতভাবে প্যাক (বাবল-র‍্যাপ অথবা বক্স প্যাকেজিং ইত্যাদি) করে প্রস্তুত রাখতে হবে। যথাযথ প্যাকেজিং এর কারনে কোনো প্রোডাক্ট নষ্ট হয়ে গেলে পেপারফ্লাই তার ক্ষতিপূরণ প্রদান করবে না। 

৩. মার্চেন্টদেরকে প্রতিদিন দুপুর ৩টার মধ্যে পেপারফ্লাই উইংস প্যানেলে অর্ডার প্লেস করতে হবে। এই অর্ডারগুলো পেপারফ্লাই সেদিনের অর্ডার হিসেবে গ্রহণ করবে।

৪. মার্চেন্টকে প্রতিটি অর্ডার প্যাকেজ এর সাথে একটি ইনভয়েস ইস্যু করতে হবে।

৫. পেপারফ্লাই ডেলিভারি (এসএলএ)- একই জেলার ভেতর: ২৪ ঘণ্টা, একই বিভাগের ভেতর: ২৪-৪৮ ঘণ্টা, অন্যান্য জেলায়: ২৪-৭২ ঘণ্টা। তবে প্রত্যন্ত এলাকায় ডেলিভারিতে অতিরিক্ত সময় প্রয়োজন হতে পারে।

৬. পেপারফ্লাই পুরো পেমেন্ট পাওয়ার পর পণ্য গ্রাহকের কাছে হস্তান্তর করবে এবং তারপর ডেলিভারি কার্যক্রম সম্পন্ন করবে। নন-সিওডি অর্ডারের ক্ষেত্রে গ্রাহকের কাছে পণ্য প্রদানের পূর্বে গ্রাহকের কাছ থেকে ওটিপি যাচাই করা নেওয়া হবে।

৭. কোনো ডোরস্টেপ ডেলিভারির লোকেশন যদি পেপারফ্লাই কভারেজ এরিয়ার বাইরে হয়, তাহলে কাস্টমারকে নিকটবর্তী পেপারফ্লাই কাউন্টার থেকে পার্সেলটি সংগ্রহ করতে হবে।

৮. পেপারফ্লাই ডেলিভারি প্রতিনিধি মার্চেন্টের হয়ে কাস্টমারকে সময়মত প্রোডাক্ট ডেলিভারি করবে (মার্চেন্টের দেওয়া কাস্টমারের নম্বর এবং ঠিকানা সঠিক প্রদান করা সাপেক্ষে)

 

রিটার্ন পলিসি-

৯. ডেলিভারির নির্ধারিত সময়ে গ্রাহক অনুপস্থিত থাকলে পেপারফ্লাই পণ্য রিটার্নের পূর্বে আরও দুইবার (পরবর্তী দুইদিনে) গ্রাহকের ঠিকানায় পণ্য ডেলিভারি করার চেষ্টা করবে।  

১০. পর পর তিনবার অ্যাটেম্পটেড নেওয়ার পর গ্রাহক একেবারেই অনুপস্থিত থাকলে বা অন্য কোনো কারণে প্যাকেজ রিটার্ন হলে মার্চেন্টের সম্মতিক্রমে পেপারফ্লাই মার্চেন্টকে তার প্যাকেজ ফিরিয়ে দিবে।

১১. কাস্টমার কোনো প্রোডাক্ট রিটার্ন করলে ওটিপি ভ্যারিফিকেশনের মাধ্যমে পেপারফ্লাই সেটি নিশ্চত করবে। 

১২. প্রোডাক্ট রিটার্ন এসএলএ - একই জেলার অর্ডার: ৭- ১০ দিনের মধ্যে, একই বিভাগের

অর্ডার: ১০ দিনের মধ্যে, অন্যান্য জেলায় অর্ডার: ১৫ দিনের মধ্যে।   

১৩. যদি কোনো কাস্টমার বক্সের সিল খোলেন তারপর এটি ফেরত দিতে চান সেক্ষেত্রে পেপারফ্লাই প্রতিনিধি ওই প্রোডাক্টের কোনোও দায়িত্ব গ্রহন করবে না।

১৪. রিটার্ন প্রোডাক্ট কাস্টমারের কাছে ফেরত পাঠানো অবস্থায় যদি মূল পণ্য অক্ষত রেখে প্যাকেট বা ইনভয়েসের কোনো সামান্য ক্ষতি হয় (অতিরিক্ত রিটার্ন মুভমেন্টের কারণে) তাহলে মার্চন্টকে পণ্য রিসিভ করা নিশ্চিত করতে হবে।

 

রিফান্ড পলিসি-

১৫. ট্রানজিটের সময় কোনো প্রোডাক্ট হারিয়ে গেলে পেপারফ্লাই পারস্পরিক আলোচনার ভিত্তিতে পণ্য মূলের ৫০% অর্থ অথবা সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিতে দায়বদ্ধ থাকবে।

১৬. কোনো মেরামতযোগ্য/আংশিক ক্ষতির ক্ষেত্রে, পেপারফ্লাই শুধুমাত্র এই ধরনের ক্ষতির মেরামত খরচের জন্য ক্ষতিপূরণ দেবে। সম্পূর্ণ ক্ষতির ক্ষেত্রে, পারস্পরিক আলোচনার ভিত্তিতে পণ্য মূলের ৫০% অর্থ অথবা সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবে।

১৭. মার্চেন্ট ইনস্যুরেন্স কাভারেজ এর আওতায় থাকলে পেপারফ্লাই মার্চেন্টের পন্যের ক্ষতি স্বীকারের রসিদ প্রদান করবে এবং আলোচনার ভিত্তিতে মার্চেন্টকে অর্থ প্রদান করা হবে। 

১৮. পণ্য পিক আপ-এর সময় থেকে ১৫ দিনের মধ্যে মার্চেন্ট যদি কোনোও ড্যামেজ বা ডিস্পুটের অভিযোগ না করেন, তাহলে পরবর্তীতে আর কোনোও অভিযোগ গ্রহণ করা হবে না। 

১৯. অনুপযুক্ত প্যাকেজিং বা প্যাকেজিং ত্রুটির জন্য কোনো প্রোডাক্টের ক্ষতি হলে পেপারফ্লাই কোনোও দায়িত্ব গ্রহণ করবে না।

২০. ভঙ্গুর অথবা কাঁচের পণ্য, তরল পণ্য, সূক্ষ্ম কসমেটিক পণ্য, পচনশীল পণ্য – এজাতীয় প্রোডাক্টগুলো ডেলিভারির পার্সেলে প্রদান করলে এবং সেই পণ্য নষ্ট বা ক্ষতি হয়ে গেলে, সেই প্রোডাক্টের ক্ষতিপূরণে পেপারফ্লাই কোনোও দায়িত্ব গ্রহণ করবে না।  

২১. ট্রানজিট চলাকালীন কোনো ডকুমেন্ট হারিয়ে গেলে বা ক্ষতিগ্রস্ত হলে, পেপারফ্লাই পারস্পরিক আলোচনার ভিত্তিতে পুনরায় মুদ্রণ বা পুনঃপ্রস্তুতির খরচ বাবদ ক্ষতিপূরণ দেবে।

 

পেমেন্ট পলিসি-

 ২২. পেপারফ্লাই মার্চেন্ট রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলাকালীন সময় মার্চেন্ট দেওয়া ব্যাংক  ইনফরমেশন তথ্য অনুসারে ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে মার্চেন্টের কাছে সংগৃহীত COD পরিমাণ টাকা প্রদান করবে। তবে সরকারি ছুটি বা ব্যাংক ছুটির ক্ষেত্রে, পেপারফ্লাই মার্চেন্টের পেমেন্ট ছুটির পরবর্তী কার্যদিবসে জমা প্রদান করবে। 

২৩. পেপারফ্লাই ডেলিভারি চার্জ, সিওডি কমিশন এবং অন্য যেকোনো প্রযোজ্য চার্জ কেটে নেওয়ার পর মার্চেন্টের ব্যাংকে সংগৃহীত সিওডি পরিমাণ প্রদান করবে এবং ডেলিভারি কার্যক্রম সম্পূর্ণ হওয়ার ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে সংগৃহীত সিওডি পরিমাণ মার্চেন্টের অ্যাকাউন্টে জমা দেওয়া হবে।

২৪. প্রকৃত প্যাকেটের ওজনের উপর ভিত্তিকরে ডেলিভারি চার্জ নির্ধারণ করা হবে।

 

আইন বহির্ভূত পণ্য-

২৫. এমন কিছু ডেলিভারির জন্য প্রদান করা যাবে না, যা বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী অবৈধ। যদি পেপারফ্লাই বা কোনো আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ ট্রানজিটের সময় এই ধরনের কোনো পণ্য/আইটেম খুঁজে পায়, তাহলে পেপারফ্লাই তার কোনো দায়বদ্ধতা গ্রহণ করবে না এবং কোনো আইনি প্রক্রিয়ায় দায়বদ্ধ হবে না।

২৬. যেকোনো ঝুঁকিপূর্ণ/দাহ্য পদার্থ সরবরাহের জন্য বিস্ফোরক অধিদপ্তর/ সিভিল সার্জন/ বিএসটিআই/ পরিবেশ বিভাগ থেকে একটি ছাড়পত্রের প্রমান স্বরূপ প্রদান করতে হবে। পেপারফ্লাই বা আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ যদি কোনো ক্লিয়ারেন্স পেপার ছাড়া ট্রানজিটের সময় এই ধরনের কোনো পণ্য(গুলি)/আইটেম(গুলি) জব্দ করে, তাহলে পেপারফ্লাই কোনো আইনি প্রক্রিয়ায় দায়বদ্ধ থাকবে না।

 

অন্যন্য পলিসি-

২৭. পেপারফ্লাই কাগজবিহীন সার্ভিস প্রদান করে, তাই গ্রাহকের কাছ থেকে ওটিপি ভ্যারিফিকেশন প্রুফ অফ ডেলিভারি হিসাবে বিবেচিত হবে।

২৮. পেপারফ্লাই কোনোও পচনশীল পণ্য, ভঙ্গুর অথবা কাঁচের পণ্য, তরল পণ্য, অথবা ৫ কেজি ঊর্ধ্ব ভারী আইটেম (যেমন- এসি, রেফ্রিজারেটর, আসবাবপত্র, মোটর বাইক) ডেলিভারির জন্য গ্রহণ করবে না।

২৯. কোনো ক্যাম্পেইন বা বিশেষ অনুষ্ঠানের ক্ষেত্রে ইভেন্টের তারিখের কমপক্ষে ১৫ (পনের) দিন আগে পরিষেবা প্রদানকারীকে লিখিতভাবে অবহিত করতে হবে। যা পরিষেবা প্রদানকারীর পিকআপ এবং ডেলিভারি ক্ষমতা বাড়ানোর প্রয়োজন হতে পারে।

৩০. অনাকাঙ্খিত দুর্ঘটনার প্রেক্ষিতে যেমন (সড়ক, নৌপথ,  দুর্ঘটনা বা হরতাল/অবরোধ কিংবা প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদি কারণে) পণ্যের কোনো ক্ষয়ক্ষতি/হারানো গেলে বা পণ্যের ডেলিভারি বিলম্ব হলে কোম্পানির দায়বদ্ধতা থাকবে না।

৩১. সিস্টেমে আপলোড করা যেকোনো অর্ডার পিক টিম এর কাছে ফিজিক্যাল হস্তান্তর না করা হলে আপলোডের তারিখ থেকে ৫ দিন পর সিস্টেম থেকে আপলোড করা অর্ডার মুছে ফেলা হবে।

৩২. উপরের উল্লেখিত শর্তাবলি যেকোনো সময়ে বাতিল, সংশোধন, পরিবর্তন ও পরিমার্জন করার অধিকার কোম্পানি সংরক্ষণ করবে।

 

পেপারফ্লাই এর সার্ভিস চার্জ এবং / কমিশন নিম্নে উপস্থাপন করা হলো।

ডোরস্টেপ ডেলিভারি চার্জ:
প্যাকেজের ওজন একই জেলার ভেতর চার্জ (টাকা) একই বিভাগের ভেতর চার্জ (টাকা) অন্যান্য জেলার চার্জ (টাকা)
১ কেজি পর্যন্ত ৭০ ১১০ ১৩০
পরবর্তী প্রতি কেজি ১৫ ১৫ ৩০
* ডেলিভারি চার্জ এবং কমিশন ভ্যাট অন্তর্ভুক্ত
* রিটার্নে কোনও অতিরিক্ত চার্জ নেই। তবে একটি এটেম্পেট চার্জ ধরা হবে।
* আমরা ৫ কেজি পার্সেল পর্যন্ত ডেলিভারি করি।
 

ক্যাশ অন ডেলিভারি:

  • একই জেলার ভেতর সংগৃহীত নগদের উপর ০% ক্যাশ-অন-ডেলিভারি চার্জ এবং অন্যন্য জেলায় সংগৃহীত নগদের উপর ১% ক্যাশ-অন-ডেলিভারি চার্জ প্রযোজ্য হবে।
  • একচুয়াল অথবা ভলিউম্যাট্রিক যে ওজনটি বেশি, পেপারফ্লাই সেই ওজনটি গ্রহণ করে থাকে।

    ভলিউম্যাট্রিক ফর্মুলাঃ দৈর্ঘ্য ✕ প্রস্থ ✕ উচ্চতা (সব ইঞ্চি)/ ৩৬৬
  • পার্শিয়াল ডেলিভারি সার্ভিস এর ক্ষেত্রে ১০০% ডেলিভারি চার্জ ধরা হবে আভ্যন্তরীণ খরচ উঠানোর জন্য, পাশাপাশি এটেম্পেট চার্জও নেয়া হবে।